বাংলাদেশে কেন বন্যার প্রবণতা বেশি?

ndicia24

জুন ২৩, ২০২২ | সমসাময়িক

Ended soon

নদীমাতৃক দেশ হওয়ায় প্রতিবছর বাংলাদেশের একটি বড় অংশ প্লাবিত হয়। বন্যা মূলত জুলাই মাসের শুরু থেকে সেপ্টেম্বরের শেষের দিকে বর্ষাকালে ঘটে। এমনকি ২০২২ সালেও, যখন সারা বাংলাদেশে গড় বৃষ্টিপাতের পরিমাণ কম তখন উত্তর-পূর্বাঞ্চলের জেলাগুলোতে বন্যায় প্লাবিত হয়।

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার বন্যার পাশাপাশি জলবায়ু পরিবর্তনের পরিণতির জন্য সবচেয়ে বেশি সংবেদনশীল দেশগুলির মধ্যে একটি। বাংলাদেশে পাঁচ ধরনের প্রাকৃতিক বন্যা হচ্ছে যেমন – নদীর বন্যা, বৃষ্টিপাতের বন্যা, ফ্লাশ ফ্লাড মানে হঠাৎ করে যে বন্যা হয়, জোয়ারের বন্যা, এবং ঝড়ের বন্যা।

বন্যার প্রধান উৎস হল বর্ষার মাসে প্রধান নদী ব্যবস্থা, ব্রহ্মপুত্র, গঙ্গা এবং মেঘনার প্রবাহ থেকে নদী বন্যা। বাংলাদেশের উচ্চ-তীব্রতা, দীর্ঘমেয়াদি বৃষ্টিপাতের প্রবাহের কারনে ঘন ঘন নদী বন্যা হয়। নদীর নাব্যতা হারিয়ে ফেলার কারনে  পানির এই স্রোত বঙ্গোপসাগরে সরে যেতে পারে না যার ফলে স্থানীয়ভাবে বাংলাদেশের অনেক জায়গায় বন্যা হয়।

এপ্রিল থেকে মে মাসের মধ্যে প্রাক-বর্ষা মৌসুমে ভারতের সংলগ্ন পাহাড় থেকে উত্তরাঞ্চলীয় এবং উত্তর-পূর্বাঞ্চলীয় পার্বত্য নদীগুলি বন্যার জন্য সংবেদনশীল। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল, দক্ষিণ-মধ্য অঞ্চলের মোহনা ও জোয়ারে  এবং বঙ্গোপসাগরের জোয়ারের কারণে নদী সংলগ্ন এলাকায় দিনে দুবার জোয়ারের বন্যা হয়। বঙ্গোপসাগরে গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়েও বন্যা সৃষ্টি করে, যা এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে প্রায় ১২,০০০ বর্গকিলোমিটার উপকূলীয় ভূমিকে প্রভাবিত করে। বন্যার মাত্রা নির্ধারণকারী গুরুত্বপূর্ণ উপাদানগুলি হল, বন্যার পনির উচ্চতা এবং বন্যার সময়কাল।

যেহেতু পানির প্রবাহ শুধুমাত্র মেঘনা নদী দ্বারা বঙ্গোপসাগরে নিষ্কাশিত হয়, এতে সময় লাগে এবং বন্যার সময়কাল দীর্ঘায়িত হয়। এছাড়াও, ব্রহ্মপুত্র এবং গঙ্গায় প্রবাহের সমন্বয় দেশের বন্যার পরিমাণের একটি প্রধান নির্ধারক। দেশটি প্রাচীনকাল থেকে বন্যার সম্মুখীন হয়েছে কিন্তু ১৯৭০ এর দশকের মাঝামাঝি থেকে বার্ষিক বন্যার আকার পরিবর্তনের প্রবণতা বাড়ছে। ১৯৮৭, ১৯৮৮, ১৯৯৮ এবং ২০০৪ সালে কিছু খুব গুরুতর বন্যার অভিজ্ঞতা হয়েছিল এবং ১৯৯১, ১৯৯৩ এবং ১৯৯৫ সালে কিছু কম গুরুতর বন্যা হয়েছিল।

বাংলাদেশে বন্যার জন্য দায়ী কয়েকটি ভৌগোলিক এবং জলবায়ু বিষয়ক কারণ রয়েছে। দেশটি তিন দিকে পাহাড় দ্বারা বেষ্টিত: পশ্চিমে রাজমহল পাহাড়, উত্তরে হিমালয় এবং মেঘালয় মালভূমি এবং পূর্বে ত্রিপুরা-চট্টগ্রাম পাহাড়। এই বিশাল পাহাড়ি এলাকা থেকে বৃষ্টিপাতের প্রবাহ এবং হিমালয়ের তুষার গলে যাওয়া বর্ষা মৌসুমে বাংলাদেশে প্রচুর পরিমাণে জল প্রবাহ নিয়ে আসে। মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্রায়  ৮০ শতাংশ বৃষ্টিপাত হয়।

দেশটি গঙ্গা, ব্রহ্মপুত্র এবং মেঘনার অববাহিকার নিম্নাংশে অবস্থিত কিন্তু প্লাবনভূমির মাত্র ৭ শতাংশ বাংলাদেশের মধ্যে রয়েছে যা অববাহিকা অববাহিকার প্রায় ৯১% নিষ্কাশন করে। এই প্রক্রিয়ায়, প্লাবনভূমির  ৮০ শতাংশ নিয়ে গঠিত দেশের জমি বন্যার পানিতে প্লাবিত হয়।

বিভিন্ন ধরনের অবকাঠামো, যেমন বাঁধ, ব্যারেজ, রাস্তা, সেতু, কালভার্ট ইত্যাদির অপরিকল্পিত নির্মাণে প্লাবনভূমিতে পানি প্রবাহ ব্যবস্থার পরিবর্তনের কারণে এই ধরণের বন্যার প্রভাব বাড়ছে। এছাড়াও, নদীর তীরের পলি এবং প্লাবনভূমিতে জলাভূমি দখল অপ্রত্যাশিত বন্যার একটি প্রধান কারণ। উদ্বেগের আরেকটি কারণ হল বন্যা নিয়ন্ত্রণে অপরিকল্পিত বাঁধ তৈরি।

এছাড়া পর্যাপ্ত ড্রেনেজ  ব্যবস্থা ছাড়াই রাস্তা নির্মাণ, পলি, ক্রস-ড্যাম বা মাছ ধরার ক্রিয়াকলাপের কারণে ড্রেনেজ চ্যানেলগুলি বন্ধ করা  এবং অপর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থা শহুরে বন্যা বৃদ্ধি করছে।

সাম্প্রতিককালে, নদীর তলদেশে পলি পড়া, নদীর দখল এবং অপর্যাপ্ত নিষ্কাশন ক্ষমতার কারণে বন্যার ঘটনাগুলি আরও তীব্র হয়ে উঠছে। নগরায়নের কারণে, মানুষ জলাভূমি (পুকুর, বিল) ভরাট করছে যা পূর্বে প্লাবনভূমিতে বৃষ্টির পানির জন্য জলাধার হিসেবে কাজ করত। মানুষ জলাশয়ে প্রচুর পরিমাণে কঠিন বর্জ্য ফেলে দেয় এবং তাই নদী ও হ্রদের পানি বহন ক্ষমতা হ্রাস পাচ্ছে। এগুলি স্থানীয় এলাকায় বন্যার দিকে পরিচালিত করছে যা মানুষের জীবনকে মারাত্মক বিপদের কারণ করে।

জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে, আরও বেশি সংখ্যক মানুষ বন্যা প্রবণ এলাকায় বসতি স্থাপন করছে, যা তাদের ঝুঁকিপূর্ণ করে তুলেছে। ২০০১ জনসংখ্যার আদমশুমারি তথ্য নিয়ে পরিচালিত একটি বিশ্লেষণে জানা গেছে যে প্রায় ৪৫.৫ মিলিয়ন মানুষ মারাত্মক এবং মাঝারি বন্যার মুখোমুখি হয়েছিল।

খাদ্য সংকট, অত্যন্ত দরিদ্র, অপর্যাপ্ত আয়, নিরক্ষরতা এবং মজুরি শ্রমিকদের উচ্চ ঘনত্বের ক্ষেত্রে বন্যাপ্রবণ অঞ্চলগুলি বিভিন্ন দুর্যোগপ্রবণ এলাকার মধ্যে সবচেয়ে খারাপ। বাংলাদেশের মতো দেশে বন্যার যথাযথ ব্যবস্থাপনা প্রক্রিয়ায় সকল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ  এক সাথে কাজ করলে একটি ফলপ্রসূ ফলাফল অর্জন করতে পারে।

ফেসবুকে মন্তব‌্য করুন