বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমে কর্মরত শিশুদের শ্বাসযন্ত্রের স্বাস্থ্যের সাথে সম্পর্কিত কারণগুলির মূল্যায়ন

মোঃ সাজন বিশ্বাস

ফেব্রু ১, ২০২৪ | স্বাস্থ‌্যকথা

পটভুমিঃ ঢাকা বাংলাদেশের রাজধানী এবং ক্রমবর্ধমান জনসংখ্যার কারণে ঢাকায় অনেক গৃহস্থালি বর্জ্য ও আবর্জনা উৎপন্ন হয়। এছাড়াও অনেক কলকারখানার বর্জ্য ও উৎপন্ন হয়। বর্জ্য ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র, এবং পর্যাপ্ত লোকবল এবং সঠিক ব্যবস্থাপনা প্রক্রিয়া না থাকায় এখানে বড়দের সাথে অনেক শিশুরাও কাজ করে, এমনকি অনেক মহিলারাও কাজ করে। যার ফলে তারা কোনোরকম সুরক্ষা ব্যবস্থা ছাড়া বিভিন্ন ক্ষতিকর ধূলাবালি, রাসায়নিক পদার্থ এবং ধোঁয়ার মধ্যে কাজ করে। এই অধ্যয়নের লক্ষ্য ছিল বাংলাদেশের ঢাকা শহরে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের সাথে জড়িত শিশুদের মধ্যে শ্বাসকষ্টের উপসর্গের সাথে সম্পর্কিত কারণগুলি পরীক্ষা ও নির্ণয় করা এবং কিভাবে এই পরিস্থিতি মোকাবেলা করা যায় সে জন্য প্রয়োজনীয় সুপারীশ প্রণয়ন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা।

গবেষণার পদ্ধতিঃ ২০২২ সালের ডিসেম্বর মাসে ঢাকা শহরের বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের জন্য সেকেন্ডারি ট্রান্সফার স্টেশনে (এসটিএস) কর্মরত ৫-১৭ বছর বয়সী ৩৩৫ জন শিশুর মধ্যে একটি পর্যবেক্ষণমূলক সমীক্ষা চালানো হয়েছিল। স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক ও বিপজ্জনক উপকরণ, ধূমপানের অভ্যাস এবং ব্যক্তিগত স্বাস্থ্য সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) ব্যবহার করা হয়েছিল কিনা এসব বিষয়ক ডেটা নেয়া হয়েছে। একটি কাঠামোগত প্রশ্নাবলী ব্যবহার করে শ্বাসযন্ত্রের লক্ষণ সম্পর্কিত ডেটা সংগ্রহ করা হয়েছিল। মাল্টিস্টেজ ক্লাস্টার স্যাম্পলিং এবং উত্তরদাতা নির্বাচনের জন্য স্নোবল কৌশল ব্যবহার করা হয়েছিল। বাইভেরিয়েট এবং মাল্টিভেরিয়েট লজিস্টিক রিগ্রেশন অ্যানালাইসিস এর মাধ্যমে শ্বাসযন্ত্রের লক্ষণগুলির জন্য দায়ী কারণগুলো সনাক্ত করতে ব্যবহৃত হয়েছিল।

ফলাফলঃ গবেষণায় মোট ৩৩৫ জন শিশু অংশগ্রহণ করে যাদের মধ্যে ৩২১ জন ছেলে এবং ১৪ জন মেয়ে। এদের গড় বয়স ১৫ বছর এবং ৪৯% শিশুর বয়স ১৬-১৭। তাদের মধ্যে ৯.৬% শিশুরা বিবাহিত যদিও তাদের বয়স ১৮ বছরের নিচে। গবেষণায় দেখা যায়, শিশুদের মধ্যে শ্বাসকষ্টের লক্ষণগুলির প্রাদুর্ভাব ছিল ৫২.৫%: শুকনো কাশি (৬৮.৭৫%), তারপর শ্বাসকষ্ট (১৩.৬৪%), বুকে ব্যাথা (৪.৫৫%) এবং হাঁপানি (৩.৯৮%)। গবেষণায় দেখা গেছে যারা ২-৫ বছর ধরে এই কাজের সাথে জড়িত তাঁদের শ্বাসযন্ত্রেও সমস্যা হওয়ার সম্ভবনা বেশী। গবেষণায় আরোও দেখা যায়, প্রতি সপ্তাহে ৬০ ঘণ্টার বেশী কাজ করা শিশুদের শ্বাসযন্ত্রের লক্ষণগুলি হওয়ার সম্ভাবনা ৩.৪১ গুণ বেশী। কাজ করার সময় যারা অতিরিক্ত ধুলো, ধোঁয়া এবং ধোঁয়ার সংস্পর্শে ছিল তাদের যথেষ্ট পরিমাণে শ্বাসকষ্ট জনিত ঝুঁকি বাড়িয়েছে। শিশুদের মধ্যে ধূমপানের অভ্যাসও শ্বাসযন্ত্রের স্বাস্থ্যজনিত ঝুঁকি দ্বিগুণ করে। বিশেষভাবে লক্ষ্যণীয়, মাস্ক ব্যবহার করে একই পরিবেশে কাজ করার পরও উল্লেখযোগ্যভাবে শ্বাসযন্ত্রের স্বাস্থ্যের লক্ষণগুলি হ্রাস পাওয়ার ঘটনার সাথে তেমন কোন সম্পর্ক পাওয়া যায়নি। তার মূল কারণ হচ্ছে শ্বাসযন্ত্রের জন্য ক্ষতিকারক পরিবেশে তারা কাজ করেছে তাই সেক্ষেত্রে মাস্ক স্বাস্থ্য ঝুঁকি কমানোয় তেমন কোন প্রভাব ফেলতে পারেনি।

উপসংহারঃ এই গবেষণায় ঢাকায় শিশু বর্জ্য কর্মীদের মধ্যে শ্বাসকষ্টের লক্ষণগুলির উচ্চ প্রবণতা তুলে ধরা হয়েছে। এই গবেষণায় তাৎক্ষণিক হস্তক্ষেপের আহব্বান জানানো হয়েছে, যার মধ্যে রয়েছে উন্নত বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি, কাজের সময়কাল কমানো, ধুলো ও ধোঁয়ার তিব্রতা কমানো, পিপিই-এর কার্যকর ব্যবহার এবং ঝুঁকি কমাতে এবং শহুরে পরিবেশে শিশু বর্জ্য কর্মীদের স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে স্বাস্থ্য নীতি বাস্তবায়ন করা ।

*গবেষণাটি এখনো পাবলিকেশন এর অপেক্ষায় আছে। বিস্তারিত পাবলিকেশনের পর প্রকাশিত হবে।

References

Abou-ElWafa, H. S., El-Bestar, S. F., El-Gilany, A.-H., & Awad El-Toraby, E. E.-S. (2014a). Respiratory disorders among municipal solid waste collectors in Mansoura, Egypt: A comparative study. Archives of Environmental & Occupational Health, 69(2), 100–106.

Adhikari, R. C. (2022). 15 Investigation on Solid Waste Management in Developing Countries. Journal of Research and Development, 5(1), 42–52.

Ahad, M. A., Chowdhury, M., Parry, Y. K., & Willis, E. (2021). Urban child labor in Bangladesh: Determinants and its possible impacts on health and education. Social Sciences, 10(3). https://doi.org/10.3390/socsci10030107

Ahmed, S., & Ray, R. (2014). Health consequences of child labor in Bangladesh. Demographic Research, 30, 111–150.

Akuressage, K. A., & Dissanayake, P. H. (2017). 10 Prevalence of Occupational Health Problems among Employees Working at a Suburban Sanitary Land Filling Waste Management Site in Sri Lanka.

Alam, M. M., Hossain, M. S., Islam, N., Murad, M. W., & Khan, N. A. (2021). Impacts of health and economic costs on street children working as waste collectors in Dhaka City. International Journal of Environment and Sustainable Development, 20(1), 29–50.

Andalib, N., Faruquee, M. H., Fairoz, S. W., Chaklader, M. A., Lahiry, S., & Yasmin, N. (2011). Health problems among the adolescent waste pickers in Dhaka city. Injury, 171, 59.

Athanasiou, M., Makrynos, G., & Dounias, G. (2010). Respiratory health of municipal solid waste workers. Occupational Medicine, 60(8), 618–623.

Bleck, D., & Wettberg, W. (2012a). 16 Waste collection in developing countries – Tackling occupational safety and health hazards at their source. Waste Management, 32(11), 2009–2017. https://doi.org/10.1016/j.wasman.2012.03.025

Dalasile, M., & Reddy, P. (2017). Respiratory health risks and exposure to particulate matter (PM2. 5) among informal waste pickers at a landfill site in Durban, South Africa. African Journal for Physical Activity and Health Sciences (AJPHES), 23(1.1), 45–58.

ফেসবুকে মন্তব‌্য করুন