স্বাবলম্বী হতে নিতে পারেন যুব উন্নয় অধিদপ্তরের প্রশিক্ষণ

ndicia24

মে ২৯, ২০২২ | জীবন গড়ি

Ended soon

যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণ কার্যক্রম একটি অন্যতম গুরুত্বপূর্ণ কর্মসূচি। বেকার যুবসমাজকে দক্ষ মানবসম্পদে পরিণত করার লক্ষে যুব উন্নয়ন অধিদপ্তর প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক ট্রেডে প্রশিক্ষণ প্রদান করে থাকে। জেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ আবাসিক ও অনাবাসিক ভিত্তিতে প্রদান করা হয়। যুব উন্নয়ন অধিদপ্তরের তত্ত্ববধায়নে রয়েছে নানা প্রশিক্ষণ কর্মসূচি:

গবাদিপশু পালন,  মৎস্য চাষ, পশু চিকিৎসা,  দুগ্ধজাত দ্রব্যাদি উৎপাদন,  চিংড়ি  ও কাঁকড়া চাষ, ছাগল ও ভেড়া পালন, মুরগী পালন  ব্যবস্থাপনা, মাংস প্রক্রিয়াজাতকরণ ও বিপণন, মহিষ পালন ও গবাদি পশুর প্রাথমিক চিকিৎসা এবং বিপণন ও বাজারজাতকরণ প্রশিক্ষণ, উপকূলীয় ও সামুদ্রিক মৎস্যজীবিদের জন্য দায়িত্বশীল মৎস্য আহরণ প্রশিক্ষণ, মাশরুম ও মৌ চাষ প্রশিক্ষণ,ফল চাষ প্রশিক্ষণ, লাইভস্টক এ্যাসিসটেন্ট প্রশিক্ষণ, মোবাইল সার্ভিসিং এন্ড রিপেয়ারিং প্রশিক্ষণ এ সব  আবাসিক কোর্স গুলোর মেয়াদ ০৩ মাস। এসব প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ১০০.০০ (একশত) টাকা ভর্তি ফি এবং জামানত হিসেবে ১০০.০০ (একশত)  টাকা (ফেরৎযোগ্য) জমা দিতে হয়। যুব উন্নয়ন অধিদপ্তর প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের প্রত্যেককে মাসিক ৪৫০০.০০ ( চার হাজার পাঁচশত) টাকা  প্রশিক্ষণ ভাতা প্রদান করে থাকে। এসব কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ।

এছাড়া রয়েছে প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন বিষয়ক প্রশিক্ষণ। এ কোর্সের মেয়াদ ০২ মাস। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ১০০০/- (এক হাজার) টাকা ভর্তি ফি দিতে হয়।  এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এইচএসসি পাশ।

যারা ডাটাবেজ, নেটওয়াকিং ও ওয়েব ডিজাইন  কাজ করতে চায় তাদের জন্যে রয়েছে এগুলোর প্রশিক্ষণ। কোর্সের মেয়াদ ০২ মাস। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ৫০০/-(পাঁচশত) টাকা ভর্তি ফি দিতে হয়।  এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এইচএসসি পাশ।

ক্যাটারিং বিষয়ক প্রশিক্ষণ কোর্স রয়েছে ০৪ মাসের। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ১০০০/- (এক হাজার) টাকা ভর্তি ফি দিতে হয়।  এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাশ।

বর্তমানে মাশরুম চাষও একটি জনপ্রিয় উপার্জনের মাধ্যম। তাই এ বিষয়ে একটি কোর্স রয়েছে  ১৫ দিনের। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ১০০/-(একশত)  টাকা ভর্তি ফি দিতে হয়।  শুধুমাত্র ৩১টি রাজস্বখাতভূক্ত যুব প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ দেয়া হয়।  এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা  অষ্টম শ্রেণী পাশ।

এছাড়া  ১ মাস মেয়াদি ৩টি কোর্স  রয়েছে। যেমন: সোয়েটার নিটিং, লিংকিং মেশিন অপারেটিং, সংক্ষিপ্ত হাউজকিপিং।  আবাসিক এসব প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ০১ মাস। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীদের ভর্তি ফি দিতে হয় না। এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ । পি পি পি এর মাধ্যমে যৌথ উদ্যোগে এ কোর্সটি পরিচালিত হচ্ছে।

জেলা পর্যায়ে পরিচালিত অনাবাসিক কিছু প্রশিক্ষণ রয়েছে যেমন:

ওভেন সিউইং মেশিন অপারেটিং প্রশিক্ষণ কোর্সঃ অনাবাসিক এ প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ০২ মাস। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ৫০/- (পঞ্চাশ) টাকা কোর্স ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ।

ট্যুরিস্ট গাইড প্রশিক্ষণ কোর্সঃ অনাবাসিক এ প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ০৩ মাস। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ৩০০/- (তিনশত) টাকা কোর্স ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এস, এস,সি পাশ।

পোশাক তৈরী প্রশিক্ষণ কোর্সঃ অনাবাসিক এ প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ০৩ মাস। এ প্রশিক্ষণ কোর্সে ভর্তির জন্য প্রশিক্ষণার্থীকে ৫০/-(পঞ্চাশ) টাকা ভর্তি ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ। প্রশিক্ষণার্থীকে ১০০/(একশত) টাকা  প্রতি কর্মদিবসে উপস্থিতির ভিত্তিতে  যাতায়াত ভাতা দেয়া হয়।

ব্লক, বাটিক ও স্ক্রিন প্রিন্টিং  প্রশিক্ষণ কোর্সঃ  অনাবাসিক এ প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ০৪ মাস। এ প্রশিক্ষণ কোর্সে ভর্তির জন্য প্রশিক্ষণার্থীকে ৫০/-(পঞ্চাশ) টাকা ভর্তি ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ। প্রশিক্ষণার্থীকে ১০০/(একশত) টাকা  প্রতি কর্মদিবসে উপস্থিতির ভিত্তিতে  যাতায়াত ভাতা দেয়া হয়।

মডার্ন অফিস ম্যানেজমেন্ট এন্ড কম্পিউটার এ্যাপ্লিকেশন প্রশিক্ষণ কোর্সঃ অনাবাসিক এ প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ৬ মাস। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ৫০০/-(পাঁচশত) টাকা ভর্তি ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এইচ. এস. সি. পাশ।  প্রশিক্ষণার্থীকে ১০০/(একশত) টাকা  প্রতি কর্মদিবসে উপস্থিতির ভিত্তিতে  যাতায়াত ভাতা দেয়া হয়।

মৎস্য চাষ প্রশিক্ষণ কোর্সঃ অনাবাসিক এ প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ১ মাস। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে  ৫০/-(পঞ্চাশ) টাকা ভর্তি ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা  অষ্টম শ্রেণি পাশ।

ফ্যাশন ডিজাইন প্রশিক্ষণ কোর্সঃ অনাবাসিক এ প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ০৩ মাস। এ প্রশিক্ষণ কোর্সে ভর্তির জন্য প্রশিক্ষণার্থীকে ৩০০/-(তিনশত) টাকা ভর্তি ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ।

সেলসম্যানশীপ/ফ্রন্ট ডেস্ক ম্যানেজমেন্ট প্রশিক্ষণ কোর্সঃ অনাবাসিক এ প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ৬ মাস। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ৫০০/-(পাঁচশত) টাকা ভর্তি ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এস, এস, সি পাশ।

শতরঞ্জি প্রশিক্ষণ কোর্সঃ অনাবাসিক এ প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ০১ মাস। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ৫০/- (পঞ্চাশ) টাকা কোর্স ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ।

কম্বল তৈরি প্রশিক্ষণ কোর্সঃ অনাবাসিক এ প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ০১ মাস। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ৫০/- (পঞ্চাশ) টাকা কোর্স ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ।

হস্তশিল্প (ব্যাগ তৈরি) প্রশিক্ষণ কোর্সঃ এটি ০১ মাস মেয়াদি অনাবাসিক প্রশিক্ষণ কোর্স যাতে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ৫০/- (পঞ্চাশ) টাকা কোর্স ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ।

ফ্রিল্যান্সিং/আউট সোর্সিং প্রশিক্ষণ কোর্সঃ অনাবাসিক এ প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ০১মাস। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ৫০০/-(পাঁচশত) টাকা ভর্তি ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এইচ. এস. সি. পাশ।

ক্যাটারিং প্রশিক্ষণ কোর্সঃ অনাবাসিক এ প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ০৪ মাস। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ১০০০/-(এক হাজার) টাকা ভর্তি ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এস, এস, সি পাশ।

হাউজকিপিং/ফ্রন্ট ডেস্ক ম্যানেজমেন্ট প্রশিক্ষণ কোর্সঃ অনাবাসিক এ প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ৬ মাস। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ৫০০/-(পাঁচশত) টাকা ভর্তি ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এস, এস, সি পাশ।

আরবী ভাষা শিক্ষা প্রশিক্ষণ কোর্সঃ এটি স্ব-অর্থায়নে পরিচালিত অনাবাসিক প্রশিক্ষণ কোর্স এবং মেয়াদ ০১ মাস। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ১০০/-(একশত) টাকা ভর্তি ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ।

জেলা পর্যায়ে পরিচালিত বিশেষ প্রশিক্ষণ কোর্সসমূহঃ

ক্যাটারিং সার্ভিস/ হাউজকিপিং এ- লন্ড্রি অপারেশনস প্রশিক্ষণ কোর্সঃ অনাবাসিক এ প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ০৬ মাস। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ৩০০০/-(তিন হাজার) টাকা ভর্তি ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এইচ, এস, সি পাশ।

ল্যাংগুয়েজ প্রশিক্ষণ কোর্সঃ অনাবাসিক এ প্রশিক্ষণ কোর্সের মেয়াদ ০৬ মাস। এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ১০০০/-(এক হাজার) টাকা ভর্তি ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এইচ. এস. সি. পাশ।

হস্তশিল্প প্রশিক্ষণ কোর্সঃ এটি ০১ মাস মেয়াদি অনাবাসিক প্রশিক্ষণ কোর্স যাতে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ১০০/- (একশ) টাকা কোর্স ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ।

বিউটিফিকেশন এ- হেয়ার কাটিং প্রশিক্ষণ কোর্সঃ এটি ০১ মাস মেয়াদি অনাবাসিক প্রশিক্ষণ কোর্স যাতে অংশগ্রহণের জন্য প্রশিক্ষণার্থীকে ১০০/- (একশ) টাকা কোর্স ফি দিতে হয়। এ কোর্সে ভর্তির ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ।

এছাড়াও উপজেলা পর্যায়ে ভ্রম্যমাণ কিছু প্রশিক্ষণ কোর্স রয়েছে। প্রশিক্ষণ নিতে ইচ্ছুক যে কেউই নিজ জেলা বা উপজেলায় যুব উন্নয় অধিদপ্তরে যোগাযোগ করলে বা এ http://dyd.gov.bd ওয়েব সাইটটি ভিজিট করলে বিস্তারিত জানতে পারবেন।

ফেসবুকে মন্তব‌্য করুন