যে ১০টি উপায়ে ছাত্রাবস্থায় অর্থ উপার্জন করতে পারেন

ndicia24

মে ২১, ২০২২ | জীবন গড়ি

Ended soon

পড়ালেখা শেষ করে চকুরী বা অর্থ উপার্জন করবো। আগেকার দিনের এই ভাবনা এখন আর নেই। সময় এগিয়েছে, সাথে পাল্টে দিয়েছে অনেক কিছু। এখন অর্থ উপার্জনের জন্যে পড়ালেখা শেষ করার আগ পর্যন্ত কেউ বসে থাকে না। আপনি চাইলে ছাত্র থাকাকালীন অর্থ উপার্জন করতে পারেন বিভিন্ন উপায়ে। এই লেখাতে আজ তেমনই ১০টি উপায় আপনাদের সামনে তুলে ধরা হলো।

১) টিউশনি

ছাত্রাবস্থায় টিউশনি করে অর্থ উপার্জনের যে উপায়, তা আজকাল বেশ সহজ ও যুগউপযোগী। টিউশনি করার অন্যতম সুবিধা হলো, টাকা তো উপার্জন হচ্ছেই, এরই সাথে আগের শ্রেনীর পড়াশোনা গুলো চর্চার মধ্যে থাকছে।

২) ফ্রিলান্সিং

অনেকেই টিউশনিতে তেমন আগ্রহ বোধ করেন না। তাদের জন্যে সর্বোত্তম উপায় হলো ফ্রিলান্সিং। এটি একটি স্বাধীন পেশা। বিভিন্ন ধরণের ফ্রিলান্সিং আজকাল বেশ জনপ্রিয় হয়েছে যেমন: গ্রাফিক্স ডিজাইনিং, আর্টিকেল রাইটিং, ওয়েভ ডেভেলপিং ইত্যাদি।

৩) পার্টটাইম_জব

পড়ালেখার পাশাপাশি অনেকে আজকাল পার্টটাইম জব করার সুযোগ পাচ্ছে। পার্টটাইমের ক্ষেত্রে বিভিন্ন সেক্টর হলো, রেস্টুরেন্ট, সুপারশপগুলোতে সেলস রিপ্রেজেন্টেটিভ হিসেবে যোগ দেওয়া, কলসেন্টারে কাজ করা, রেডিও জকি হিসেবে দ্বায়িত্ব পালন করা ইত্যাদি।

৪) রাইড_শেয়ারিং

যাদের বাইক রয়েছে তারা সহজেই পড়ালেখার পাশাপাশি অন্য সময় গুলো তে পাঠাও এর রাইড শেয়ারিং এর কাজ করতে পারেন। এতে দৈনন্দিন হাত খরচের টাকাটা জোগাড় করা যায়। এর থেকে জমা করেও রাখা যায়।

৫) ব্লগিং

এছাড়াও নিয়মিত লেখালেখি যারা করেন তারা ওয়েবসাইট খুলে ব্লগিং করেও অর্থ উপার্জন করতে পারেন।

৬) অনলাইন_বিজনেস

ছাত্রাবস্থায় ক্ষুদ্র মূলধন নিয়ে কয়েকজন বন্ধু মিলে একটি অনলাইন বিজনেস শুরু করা যায়। সেই অনলাইন বিজনেস হতে পারে টি-শার্টের, কিংবা হস্তশিল্পের পণ্যসামগ্রী ইত্যাদি। এতে যেমন অর্থ উপার্জন হবে তেমনই বাস্তব অভিজ্ঞতা অর্জন করতে সক্ষম হবেন।

৭) ইউটিউবিং

আজকাল ইউটিউবের মাধ্যমে অর্থ উপার্জন একটি অন্যতম মাধ্যম। মানসম্মত কন্টেন্ট থাকলে আর কিছু কৌশল ব্যবহারের মধ্যে বেশি ভিউ করে অর্থ উপার্জন করা সম্ভব।

৮) ফটোগ্রাফি

যেকোন প্রোগ্রামের অন্যতম অংশ হলো ফটোগ্রাফি। তাই এখন একজন ফটোগ্রাফারের চাহিদা অনেক। কাজেই পড়ালেখার পাশাপাশি সহজেই বিভিন্ন ইভেন্টে ফটোগ্রাফি করে অর্থ উপার্জন করা সম্ভব।

৯) লেখালিখি

লেখালেখি করতে পছন্দ করলে বিভিন্ন পত্রিকায় লেখা দেয়া যায়। আজকাল বিভিন্ন ক্যাম্পাসের জন্যে পত্রিকা গুলো ক্যাম্পাস প্রতিনিধি নিয়োগ দেয়। সেখানেও আবেদন করা যায়। এছাড়া অননলাইন পোর্টাল গুলোতেও আপনি লেখালিখি করতে পারেন।

১০) ইভেন্ট ম্যানেজমেন্ট

আজকাল কোন প্রোগ্রামে ইভেন্ট ম্যানেজমেন্টের দ্বায়িত্ব থাকে অনেক বেশী। সেক্ষেত্রে আপনার সেরকম সাংগঠনিক গুণাবলি থাকলে ইভেন্ট ম্যানেজমেন্টে জব করেও অর্থ উপার্জন করতে পারেন।

তাই, পড়াশোনা শেষ করার আশায় বসে না থেকে পড়াশোনার পাশাপাশি অর্থ উপার্জন করে নিজে সাবলম্বী হওয়ার চেষ্টা করুন। কারণ কাজের অভিজ্ঞতা আপনার সিভিকে আরো সমৃদ্ধশালী করে গড়ে তুলতে সহায়তা করবে।

ফেসবুকে মন্তব‌্য করুন